নবজাতক ওয়ার্ডে আরো একবার...

নবজাতক ওয়ার্ডে আরো একবার রক্ত পরিবর্তন (Exchange Transfusion)
বেবি অফ তাকিয়া, বয়স-১৯ দিন। বাচ্চাটি কিশোরগঞ্জ সদর হাসপাতালে ২১’ফেব্রুয়ারী’২০২৪ জন্মগ্রহণ করে, পরবর্তীতে দেরিতে কান্না জনিত সমস্যার জন্য খিচুনি হওয়ায় ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। সেখানে আশানুরূপ উন্নতি না হওয়ায়, বাচ্চার অভিভাবকগণ বিভিন্ন মাধ্যমে খোজ নিয়ে প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজের নবজাতক বিভাগে অধ্যাপক ডা মো: আইয়ুব আলী স্যারের অধীনে ৭ দিন বয়সে (PNA with HIE-III with Sepsis) নিয়ে ভর্তি হয়।
বাচ্চার চিকিৎসাধীন সময়ে ১৬ দিন বয়সে ইনফেকশনজনিত কারণে জন্ডিসের মাত্রা অনেক বেড়ে ২৫.৪ মি.গ্রা/ডি.লি (S. Bilirubin Toatal: 25.4 mg/dl, Direct: 13.7 mg/dl, Indirect:11.7 mg/dl & CRP:99mg/L) হয়ে যায়।
তখন  আমরা রক্ত পরিবর্তনের (Exchange Transfusion) সিদ্ধান্ত গ্রহন করি এবং রক্ত পরিবর্তন করি। রক্ত পরিবর্তন (Exchange Transfusion) এর পর জন্ডিসের মাত্রা কমে ২৫.৪ (মি.গ্রা/ডি.লি) থেকে ১০.২ (মি.গ্রা/ডি.লি) হয়। পরিবর্তিত (S. Bilirubin Total: 10.2 mg/dl, Direct: 7.6 mg/dl, Indirect: 2.6 mg/dl & CRP:99mg/L) এবং ইনফেকশন এর মাত্রা ৯৯ মি.গ্রা/লি. থেকে কমে ১৯ মি.গ্রা./লি. হয়। ( CRP-19.3 mg/L)।
রক্ত পরিবর্তন (Exchange Transfusion) ৯’মার্চ’২০২৪ বিকাল ৪.০০ টায় অধ্যাপক ডা: মো: আইয়ুব আলী স্যার এবং সহকারী অধ্যাপক ডা: এ এইচ এম মুসলিমা আক্তার ম্যামের সার্বিক তত্ত্বাবধানে হয়। রক্ত পরিবর্তন (Exchange Transfusion) করেন, শিশু বিভাগের আবাসিক চিকিৎসক ডা: মো: আব্দুল বারী স্যার এবং তার সহযোগী হিসেবে ছিলেন সহকারী রেজিস্ট্রার ডা: আইনুন নাঈম, মেডিকেল অফিসার (ইনডোর) ডা: মো: আরাফাত এবং ডা: একে এম ওয়ালিউল্লাহ, ইন্টার্ন চিকিৎসক ডা: মফিদুন ইসলাম তিন্নি এবং নবজাতক ওয়ার্ডের নার্সবৃন্দ। বিকাল- ৫.৩০ মিনিটে রক্ত পরিবর্তন সফলভাবে সম্পন্ন হয়।
ইতিপূর্বে নবজাতক ওয়ার্ডে আরো একবার রক্ত পরিবর্তন (Exchange Transfusion) হয়, ঐটাই ছিল কিশোরগঞ্জে একমাত্র এবং প্রথম রক্ত পরিবর্তন (Exchange Transfusion); যা জানুয়ারি’২০২৪ এ প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজে হাসপাতালে সফলভাবে সম্পন্ন হয়। এবার দ্বিতীয়বারের মতো রক্ত পরিবর্তন (Exchange Transfusion) সম্পন্ন হয়।
jQuery(document).ready(function($) { // Add your custom class to sub-menu items $('.dl-menu .menu-item-has-children').addClass('kode-parent-menu'); $('.dl-menu .menu-item-has-children > ul').addClass('dl-submenu'); });

https://www.american-writers.org/https://www.american-writers.org/https://xn--m3c5aagqqd1s.com/https://sthailand.sman8jkt.sch.id/