একমাত্র এবং প্রথম NICUতে...

একমাত্র এবং প্রথম NICUতে ইনটিউবিশন ( Endrotrachial Intubation) পদ্ধতির মাধ্যমে সারফেকটেন্ট (Surfactant) প্রয়োগ ।
মেডিকেল চিকিৎসায় আরো একধাপ এগিয়ে প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজের শিশু বিভাগ।
বেবি অফ রিমা মূধক, বয়স-৬ দিন, বাচ্চাটি প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজ হাসপাতালের অবস এন্ড গাইনী বিভাগে ১৭’মার্চ’২০২৪ রাত ১১.৪৫ এ জন্মগ্রহণ করে এবং জন্মের পর থেকেই শ্বাসকষ্ট জনিত জটিলতার কারনে প্রফেসর ডা: আইয়ুব আলী স্যার এর অধীনে হাসপাতালের এন আই সি ইউ (NICU) তে ভর্তি হয়।
ভর্তি হওয়ার পর বাচ্চার জন্মের ইতিহাস নিয়ে জানা যায় বাচ্চাটি অপরিণত বয়সে অর্থাৎ ৩৪ সপ্তাহে জন্মগ্রহণ করে এবং বুকের এক্স-রে করে রোগ নির্নয় করা হয়- Inborn Preterm(34w) with low birth weight(2kg) with respiratory distress syndrome।
অপরিণত বাচ্চাদের সারফেকটেন্ট ঘাটতি (surfactant deficiency) জন্য এই রোগটি হয়ে থাকে। চিকিৎসার অংশ হিসেবে আমরা CPAP মেশিন এর মাধ্যমে (৭-১০লি/প্রতি মিনিট) অক্সিজেন (O2) দেওয়ার পাশাপাশি সারফেকটেন্ট (Surfactant) দেওয়ার পরিকল্পনা করি। এটি অত্যন্ত দামী ঔষধ (যার দাম প্রায় ৩৫ হাজার টাকা), সে অনুযায়ী আমরা রোগীর অভিভাবকগনদের কাউন্সিলিং করি এবং তারা রাজি হয়।
তারা কিশোরগঞ্জ, ময়মনসিংহ এবং ঢাকায় খোজ করে সারফেকটেন্ট(Surfactant) সংগ্রহ করতে পারেনি। পরবর্তীতে তারা সিলেট থেকে সংগ্রহ কর ২১’মার্চ’২০২৪ রাত ১০.৩০ এ নিয়ে আসে এবং
তাৎক্ষণিকভাবে রাত ১১.০০ টায় প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজ হাসপাতালের এন আই সি ইউ (NICU) তে শিশু বিভাগের আবাসিক চিকিৎসক ডা: আবদুল বারী স্যার ইনটিউবিশন ( Endrotrachial Intubation) পদ্ধতির মাধ্যমে সারফেকটেন্ট (Surfactant) দেন এবং সহযোগী হিসেবে ছিলেন শিশু বিভাগের মেডিকেল অফিসার (ইনডোর) ডা: মো: আরফাত।
ইতিপূর্বে কিশোরগঞ্জ আর কোথাও সারফেকটেন্ট প্রয়োগ করা হয়নি, এটাই একমাত্র এবং প্রথম। বাচ্চাটির অবস্থা বর্তমানে আগের চেয়ে উন্নতির দিকে এবং আমরা বাচ্চার খাবার শুরু করেছি। বাচ্চাটি এখন প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজে হাসপাতালের এন আই সি ইউ (NICU) তে চিকিৎসাধীন আছে।
jQuery(document).ready(function($) { // Add your custom class to sub-menu items $('.dl-menu .menu-item-has-children').addClass('kode-parent-menu'); $('.dl-menu .menu-item-has-children > ul').addClass('dl-submenu'); });

https://www.american-writers.org/https://www.american-writers.org/https://xn--m3c5aagqqd1s.com/https://sthailand.sman8jkt.sch.id/